চুল পড়া রোধে সমাধান

চুল পড়া রোধে সমাধান ও জেনে নিন ঘরোয়া কিছু উপায়

চুল পড়া(Hair fall) সমস্যায় ভুগছেন না এমন মানুষ খুব কমই আছেন। চুল পড়া(Hair fall) নিয়ে দুশ্চিন্তার কারণেই যেন এই সমস্যা আরও বেড়েই চলেছে। চলুন জেনে নেই এর সমাধান:

১) মাথায় গরম পানি ব্যাবহার করবেন নাঃ মাথায় গরম পানি ব্যাবহার করলে চুলের গোড়া নরম হয়ে যায় তাই গরম পানি ব্যাবহার করবেন না।

২) হেয়ার ড্রায়ার এ চুল শুকাবেন নাঃ হেয়ার ড্রায়ার এর গরম বাতাস চুল এর জন্য ক্ষতিকর তাই সময় নিয়ে চুল শুকান হেয়ার ড্রায়ার ব্যাবহার থেকে বিরত থাকুন।

৩)মাথায় অবশ্যই তেল দিতে হবে: অনেকেই মনে করেন মাথায় তেল না দেয়া একটা ফ্যাশন কিন্তু না তেল না দিলে চুলের গোড়া রুক্ষ হয়ে যায় চুল ঝড়ে পড়ে তাই সপ্তাহে নুন্যতম ২ দিন তেল দিন।

৪) কেমিক্যাল যুক্ত শ্যাম্পু প্রত্যাহার করুনঃ কেমিক্যাল যুক্ত শ্যাম্পু প্রত্যাহার করতে হবে না হলে হারাতে হবে সাধের চুল।

৫) মাথার স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না: মাথার স্ক্যাল্পে শ্যাম্পু লাগালে চুলের গোড়া দুর্বল হয়ে যায় তাই স্ক্যাল্পে শ্যাম্পু লাগাবেন না।তবে অগ্রভাগে শ্যাম্পু লাগাবেন এতে চুল ঝলমলে হয়

 

এবার জেনে নিন চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়ঃ

নিম পাতা ব্যাবহারঃ অনেক সময় মাথায় খুশকি হওয়ার কারনে বা মাথায় খুশকি হওয়ার কারনে ঝড়ে পড়ে চুল। খুশকি এক ধরনের ছত্রাক তাই একে অবহেলা করবেন না। মাথায় ব্যাবহার করুন নিম পাতার পেস্ট। নিম পাতা পেস্ট করে নিয়ে মাথায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।এতে করে খুশকি সহ যেকোনো ধরনের ছত্রাক মরে যাবে।চুল পড়া রোধের কার্যকরী উপায় এটি।

চুল পড়া রোধে পেয়াজঃ চুল পড়া রোধে পেয়াজ অনেক জাদুকরী ভুমিকা পালন করে।পেয়াজ এর ব্যাবহার অনেক সহজ ও কার্যকরী আমরা যারা চুল এর খুব বেশি যত্ন নিই না তারা এটি ব্যাবহার করতে পারি। বিশেস করে ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায় হিসেবে এটি ব্যাবহার করতে পারেন। এ জন্য একটি পেয়াজ নিন ও পেয়াজটি থেতলে রস বের করে লাগিয়ে নিন মাথায়। লাগিয়ে রাখুন সারারাত সকালে পরিস্কার করে ফেলুন। এতে চুল পড়া অনেক কমে যাবে। এ ছাড়া অত্যাধিক পরিমাণে চুল পড়লে চুল পড়া রোধের বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন। যেমন: টক দই ও কলার প্যাক, মেথি ও মেহেদির প্যাক,এলোভেরা ও তেলের প্যাক সহ বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন।

চুল পড়া রোধে শ্যাম্পু: চুল পড়া রোধে শ্যাম্পু অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।ক্যামিক্যাল যুক্ত শ্যাম্পু চুলের অনেক ক্ষতি করে ফেলে। আবার কেমিক্যাল মুক্ত শ্যাম্পু ব্যাবহারে চুল হয় সুন্দর ঝলমলে। পড়ে চুল কমা। তাই আমাদের কেমিক্যাল মুক্ত শ্যাম্পু ব্যাবহার করা উচিৎ। এ জন্য আমরা তেতুল পানি ও রিঠা ব্যাবহার করে ঘরোয়া ভাবে শ্যাম্পু বানাতে পারি।অথবা বাজার থেকে শ্যাম্পু কেনার সময় খেয়াল করে পড়ে নিবো এতে ক্ষতিকর কেমিক্যাল আছে কিনা।

আর অতিরিক্ত মাত্রায় শ্যাম্পু ব্যাবহার করা ঠিক নয়। সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু ব্যাবহার করা যেতে পারে। আবার এমনটাও করা যাবে না যে চুলে প্রচুর ময়লা জমিয়ে তারপর শ্যাম্পু করবো। শুকনো চুলে সরাসরি শ্যাম্পু ব্যাবহার করবেন না। শ্যাম্পু ব্যাবহার এর আগের রাতে চুলে তেল দিন ও শ্যাম্পু দেয়ার পুর্বে পানি দিয়ে মাথা ভিজিয়ে নিন এর পর শ্যাম্পু প্রয়োগ করুন।শ্যাম্পু করার সময় চুল জোরে জোরে টানবেন না স্মুথলি কাজ করুন।

চুল পড়া বন্ধে তেলঃ চুল পড়া বন্ধ কর‍তে তেল এর ভুমিকা অনস্বীকার্য। আপনি যত কিছুই ব্যাবহার করুন না কেন চুলে যদি ঠিকমত তেল না দেন তাহলে চুল পড়া কমবে না।তাই নিয়মিতভাবে চুল তেল দিন। তেল চুলের গোরা শক্ত করে তাই তেল দিলে চুল পড়া কমে।নিয়ম মেনে সপ্তাহে ২-৩ দিন তেল দিন।

চুল পড়া বন্ধ করতে ঘরোয়া পদ্ধতির বিকল্প নেই। জেনে নিন প্রাকৃতিক বিভিন্ন উপাদানের সাহায্যে কীভাবে বন্ধ করবেন চুল পড়া।

  • নারকেলের দুধ ম্যাসাজ করুন চুলের গোড়ায়। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
  • রসুন পেস্ট করে চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • রাতে ঘুমানোর আগে রোজমেরি এসেনশিয়াল অয়েল ম্যাসাজ করুন চুলে। পরদিন মাইল্ড শ্যাম্পুর সাহায্যে ধুয়ে নিন চুল।
  • চুল পড়া কমানোর পাশাপাশি নতুন চুল গজাতে কার্যকর পেঁয়াজের রস। সরাসরি চুলের গোড়ায় ম্যাসাজ করে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
  • তাজা অ্যালোভেরার জেল ম্যাসাজ করলেও উপকার পাবেন।

গরম পানি মাথার তালুর গুরুতর ক্ষতি করে, এতে চুল পড়ে ও চুল দুর্বল হয়ে যায়। তাই চুলে কখনোই গরম পানি ব্যবহার করবেন না। খারাপ খাদ্যাভ্যাস চুল পড়ার অন্যতম কারণ। এজন্য সুষম খাদ্য গ্রহণ করতে হবে। প্রোটিন-সমৃদ্ধ খাবার চুল পড়া রোধে সাহায্য করে। ভিটামিন ই যুক্ত খাবার, সামুদ্রিক মাছ ডিম, দুধ চুলের জন্য খুবই উপকারী।

ঘৃতকুমারী, আমলকি, শিকাকাই, নিমের গুঁড়া একই পরিমাণে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দিতে হবে। সপ্তাহে একবার এটির ব্যবহার চুল পড়া কমাবে। এছাড়া ডিম, মেথির গুঁড়া ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দেওয়া যেতে পারে। সপ্তাহে দুদিন এই প্যাক ব্যবহারে চুলের গোড়া মজবুত হয়।

চুল পড়া রোধে ঘরোয়া কিছু সমাধানঃ

ডিমের কুসুম ও মধু : ডিমের কুসুম ফেটিয়ে মধু মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল : সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল লাগান চুলে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি ঝলমলে হবে চুল।

মেথি : আধা কাপ নারিকেল তেলে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মেহেদি ও সরিষার তেল : ২৫০ মিলি সরিষার তেলে ২০টি মেহেদি পাতা দিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একদিন ব্যবহার করুন এ তেল।

পেঁয়াজের রস : চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ভীষণ কার্যকর। পেঁয়াজের রস সরাসরি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ঝাঁঝালো গন্ধ দূর করতে চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

তেল : কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে সপ্তাহে একদিন ম্যাসাজ করুন চুলে। আগে গরম করে নেবেন সামান্য। ম্যাসাজ শেষে গরম তোয়ালে দিয়ে জড়িয়ে নিন চুল। ১৫ মিনিট পর তোয়ালে খুলে অপেক্ষা করুন আরও ১০ মিনিট। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল, জিরা ও মধু : ১/৪ কাপ অলিভ অয়েলে ১ চা চামচ জিরা ভিজিয়ে রাখুন ৫ ঘণ্টা। এর পর মিশ্রণটি ছেঁকে তেল আলাদা করে নিন। তেলে খানিকটা মধু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করলে কাজ হবে দ্রুত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *