মসুর ডাল এর স্বাস্থ্য উপকারিতা

মসুর ডাল এর স্বাস্থ্য উপকারিতা

মসুর ডাল এর উৎপত্তি  : মসুর ডাল বিশ্বের অন্যতম প্রাচীন স্বাস্থ্যকর খাবার। কৃষকরা প্রথম মধ্যপ্রাচ্যে ৮,০০০ খ্রিস্টপূর্বাব্দে এই মটরশুটি উত্থাপন করেছিলেন। এই মসুরের ডালকে দরিদ্র মানুষের খাবার বলে মনে করত গ্রিকরা, যখন মিশরীয়রা প্রায়শই এটিকে রাজকীয় ভাড়া হিসাবে বিবেচনা করত।  মসুর ডাল ১৬ শতকের গোড়ার দিকে আমেরিকায় এসেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, লোকেরা এটিকে কম খরচে, উচ্চ প্রোটিন মাংসের বিকল্প হিসাবে দেখতে শুরু করে।

বিশেষজ্ঞরা সবুজ মসুর ডালকে অন্যান্য জাতের চেয়ে স্বাস্থ্যকর মনে করেন। আধা কাপ রান্না করা মসুর ডাল রয়েছে:

ক্যালোরি: 140, চর্বি: 0.5 গ্রাম, কার্বোহাইড্রেট: 23 গ্রাম, ফাইবার: 9 গ্রাম, সোডিয়াম: 5 মিলিগ্রাম, প্রোটিন: 12 গ্রাম
এছাড়া অন্যান্য ভিটামিন এবং খনিজগুলির মধ্যে রয়েছে ক্যালসিয়াম, লোহা, পটাশিয়াম।

মসুর ডালের  উপকারিতা:
মসুরে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এটি আপনার ক্ষুধাও নিয়ন্ত্রণ করতে পারে কারণ এটি আপনাকে অন্যান্য পুষ্টির তুলনায় দীর্ঘায়িত বোধ করে। একটি একক পরিবেশন প্রতিদিন আপনার প্রয়োজনীয় 32% ফাইবার পূরণ করে। এটি কোলেস্টেরল কমিয়ে ডায়াবেটিস এবং কোলন ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। ফাইবারের একটি দৈনিক ডোজ আপনার পাচনতন্ত্রের মাধ্যমে বর্জ্য ঠেলে দেয় এবং কোষ্ঠকাঠিন্যও প্রতিরোধ করে। মসুরের মধ্যে থাকা পটাশিয়াম, ফোলেট এবং আয়রনও প্রচুর উপকার প্রদান করে। পটাশিয়াম লবণের খারাপ প্রভাবকে গণনা করে এবং রক্তচাপ কমায়। ফোলেট আপনার হৃদয়কে রক্ষা করে এবং আপনার শরীরকে লোহিত রক্তকণিকা গঠনে সহায়তা করে। আয়রন ক্লান্তি দূর করতে সাহায্য করে।  এটি একটি আশ্চর্যজনক ত্বক পরিষ্কারক হিসাবে কাজ করে কারণ এটি বিভিন্ন পুষ্টি, ভিটামিন এবং খনিজ দ্বারা সমৃদ্ধ। একটি মসুর ডালের ফেস প্যাক আপনাকে আপনার ত্বকের সমস্ত ময়লা এবং অমেধ্য দূর করতে সাহায্য করবে। ব্রণ এবং ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে সহায়তা করে। এটি একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে এবং ত্বককে উজ্জ্বল করার সাথে সাথে ত্বকের স্বর পেতে আপনাকে সাহায্য করে।কালচে দাগ দূর করতে খুবই সহায়ক।
মাসুর ডালের ফেস প্যাক ভিতর থেকে পুষ্টিকর ত্বক পেতে সাহায্য করে এবং এটি ত্বকের উজ্জ্বলতা এবং আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

রূপচর্চায় মসুর ডালের ব্যবহার:  রান্নাঘরের  এমন সব উপাদানের  তালিকা রয়েছে যা প্রায় সমস্ত ত্বকের সমস্যাগুলির জন্য উপকারী, এমন একটি উপাদান যা অনেকের কাছে আকর্ষণীয় হয়ে দাঁড়িয়েছে তা হল মসুর ডাল। এগুলি সহজেই আপনার দৈনন্দিন স্কিন কেয়ার রুটিনে অন্তর্ভুক্ত করা যেতে পারে। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বকের জন্য মসুর ডালের ভূমিকা অপরিসীম ।

ত্বকের যত্নে মসুর ডাল এর ৪ টি ঘরোয়া ফেসপ্যাক 

মসুর ডাল এবং কাঁচা দুধের ফেস প্যাকঃ
কাঁচা দুধের সাথে গুঁড়ো মসুর ডাল মেশান যাতে এটি একটি ঘন পেস্ট তৈরি করে। এই স্ক্রাবটি আপনার মুখে 20 মিনিট লাগান এবং তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য সপ্তাহে দুবার এটি ব্যবহার করে দেখুন।

শুষ্ক ত্বকের জন্য মসুর ডালের ফেস প্যাকঃ
কাঁচা দুধ এবং গোলাপ জলের মিশ্রণে মসুর ডাল ভিজিয়ে রাখুন সারারাত। পরের দিন এটি একটি পুরু পেস্টের মধ্যে পিষে নিন। নরম, পুষ্ট ত্বক পেতে এই পেস্টটি 20 মিনিটের জন্য প্রয়োগ করুন।নারকেল তেলের সাথে মসুর ডালের গুঁড়া, এক চিমটি হলুদ গুঁড়ো এবং দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দুই মিনিটের জন্য প্রয়োগ করুন এবং তারপরে আলতো করে ঘষে নিন। সেরা ফলাফলের জন্য সপ্তাহে দুবার এটি ব্যবহার করে দেখুন।

মধু এবং মসুর ডালের ফেস প্যাকঃ
মসুর ডালের হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে এবং মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। মসুর ডালের গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি 15 মিনিটের জন্য প্রয়োগ করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন এবং মসুর ডালের ফেস প্যাকঃ 
ত্বকের টান টান ভাব দূর এবং বয়সের ছাপ দূর করার জন্যেই ফেস প্যাক সত্যিই ভাল কাজ করে। এটি আপনার ত্বককে এক্সফোলিয়েট করতেও সাহায্য করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *