অর্জুন বা অর্জুনের ছালের উপকারিতা ও অপকারিতা

অর্জুন বা অর্জুনের ছালের উপকারিতা ও অপকারিতা

“অর্জুন গাছ” এই উদ্ভীদটি আমরা কমবেশি সবাই চিনি। এটির বিভিন্ন  ঔষধি গুণ রয়েছে যেমন অ্যান্টিঅক্সিডেন্ট, প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিমাইক্রোবিয়াল।

অর্জুনের উপকারিতা:   বৈজ্ঞানিকরা গবেষনায় দেখেছেন  অর্জুন বুকে ব্যথা (এনজিনা) ব্যবস্থাপনায় উপকারী। গবেষণায় দেখা গেছে যে অর্জুনের ছাল কর্টিসোল অর্থাৎ স্ট্রেস হরমোনের মাত্রা কমিয়ে বুকে ব্যথার উল্লেখযোগ্য হ্রাস দেখায়। অর্জুন ব্যায়াম সহনশীলতাও বাড়ায়, এইচডিএলের মাত্রা উন্নত করে এবং স্থিতিশীল এনজাইনাযুক্ত মানুষের রক্তচাপ কমায়।

অর্জুন বা অর্জুনের ছাল কী কী উপকার করে:
১।অর্জুন হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে

২।এটি হার্টের মাংসপেশীকে শক্তিশালী করে এবং টোন করে এবং হার্টের সঠিক কার্যক্রমে সাহায্য করে।অর্জুন গাছের শক্তিশালী হাইপারটেনসিভ বৈশিষ্ট্য রয়েছে এবং  হৃদরোগের ক্ষেত্রে সর্বাধিক সুবিধার জন্য, অর্জুন চাল দুধে সিদ্ধ করে দিনে 1-2 বার খাওয়া উচিত।

৩। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৪। অর্জুন ডায়রিয়া, হাঁপানি এবং কাশি নিয়ন্ত্রণেও সাহায্য করে।
৫। অর্জুনের ছাল (অর্জুন চাল) এর বাহ্যিক প্রয়োগ ত্বকের বিভিন্ন রোগ যেমন একজিমা, সোরিয়াসিস, চুলকানি এবং ফুসকুড়ি কমাতে করতে সাহায্য করে।

৬।অর্জুনের ছাল তার জীবাণুনাশক বৈশিষ্ট্যের কারণে শরীরের তাপমাত্রা কমিয়ে জ্বর নিয়ন্ত্রণ করে।  এটিতে ব্যথানাশক বৈশিষ্ট্যও রয়েছে যা জ্বরের সাথে সম্পর্কিত ব্যথা কমাতে সাহায্য করে।

৭। কোলেস্টেরল স্তর বজায় রাখতে দরকারী যা শরীরে অতিরিক্ত কোলেস্টেরল জমা হতে বাধা দেয়।

অর্জুনের অপকারিতা: 
অর্জুন এর নিরাপত্তা এবং পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে খুব কম গবেষণায়  আছে। গবেষণায় বলা হয়েছে যে,  কিছু লোকের মধ্যে হালকা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যেমন বমি বমি ভাব, মাথাব্যথা, শরীরের ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য। এটি গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের জন্যও সুপারিশ করা হয় না এবং শিশুদের দেওয়া উচিত নয়, কারণ এই জনসংখ্যায় এর সুরক্ষা মূল্যায়ন করা হয়নি। এটিতে যে প্রাকৃতিক গাঁজন হয় তার ফলে অ্যালকোহলের শতাংশও রয়েছে।

ত্বকের যত্নে অর্জুন :

ত্বকের যত্নে বা ব্রণ নিয়ন্ত্রণে অর্জুন এর অনেক উপকারিতার শেষ নেই । অর্জুন পেস্টটি ব্যথা এবং প্রদাহ কমিয়ে ব্রণ এবং ব্রণ নিয়ন্ত্রণে ব্যবহার করা যেতে পারে। এটির একটি অস্থির বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের কোষ এবং শরীরের অন্যান্য টিস্যুগুলির সংকোচনের কারণ হয়। কীভাবে তৈরি করবেন পেস্ট?
ক। অর্জুন ছাল (অর্জুন চাল) এর একটি তাজা পেস্ট 3-6 গ্রাম নিন।
খ। এতে মধু যোগ করুন এবং ভালভাবে মেশান।
গ। মুখ এবং ঘাড়ে সমানভাবে প্রয়োগ করুন।
ঘ। এটি 4-5 মিনিটের জন্য বসতে দিন।
ঙ। কলের পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।
চ। ব্রণ এবং ব্রণ থেকে মুক্তি পেতে সপ্তাহে ১-৩ বার এই প্রতিকারটি ব্যবহার করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *