মাথাব্যথা-দূর-করার-উপায়

মাথাব্যথা হলে কী করবেন? জেনে নিন ঘরোয়া সমাধান

লাইফস্টাইল ডেস্ক: আসলে মাথাব্যথা কোনো রোগ নয় এটি কোন রোগের লক্ষণ কে নির্দেশ করে থাকে। যার ফলে মাথা-ব্যাথার-ঔষধ সব সময় খাওয়া উচিত নয়। তাই প্রথমে আপনাকে জানতে হবে কিসের জন্য আপনার মাথা ব্যাথা হয়েছে। আপনি যদি তা না জেনে মাথা ব্যথার ওষুধ খেতে থাকেন তাহলে কিন্তু সেটা আপনার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।সাধারনত দেখা যায় ঘুমের ঘাটতি, ক্লান্তি, দুশ্চিন্তা, মাইগ্রেন, পেটে গ্যাস জনিত সমস্যা ইত্যাদির কারণে মাথাব্যথা হয়ে থাকে । কিন্তু খুব সহজে কিছু ঘরোয়া উপায়ে এই ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব । আসুন জেনে নিই কিভাবে কোন কোন ঘরোয়া পদ্ধতিতে এই মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে।

১। আদাঃ

আদার anti-inflammatory নামে একটি উপাদান রয়েছে যা আপনা মাথাব্যথা কমাতে ভূমিকা রাখে । আদার উপকারী উপাদান সমূহ রক্ত চলাচল ঠিক রেখে মাথাব্যথায় দ্রুত আরাম দিয়ে থাকে । মাথাব্যথা শুরুর সাথে সাথে যদি এক কাপ আদাসহ চা খেতে পারেন তাহলে মাথা ব্যথা খুব দ্রুত কমে যাবে ।

২। লেবুঃ

ঝটপট মাথা ব্যথা সারিয়ে তুলতে লেবু খুবই উপকারি । মাথা ব্যাথা শুরু হওয়ার পর পর আপনি যদি গরম জলের সাথে কিছু পরিমান লেবু মিশিয়ে খান তাহলে মাথাব্যথা দ্রুত কমে আসবে । এক কাপ গরম চায়ের সাথে লেবু মিশিয়ে খেতে পারেন তাহলে আপনার মাথাব্যাথা কমতে পারে । যদি লেবু থেতো করে কপালে লাগিয়ে রাখতে পারেন তাহলে এতেও মাথাব্যাথা কমতে পারে ।

৩। লবঙ্গঃ

একটি চুলার উপরে পাত্র বসিয়ে কিছু লবঙ্গ গরম করে নিন । গরম লবঙ্গ গুলো একটি রুমালের মধ্যে নিন । এক মিনিট ধরে এর ঘ্রান নিতে থাকুন এবং এরপর দেখবেন আপনার মাথাব্যথা চলে গেছে ।

৪। জল পান করুনঃ

আপনার যখন মাথা ব্যাথা হবে তখন বেশী করে জল পান করুন । এরপর যখন আমাদের শরীর আদ্র হতে থাকে তখন মাথা ব্যথা ধীরে ধীরে কমে যায় ।

৫। কাঠবাদাম খেতে পারেনঃ

অনেক সময় আবহাওয়া, ধুলাবালির কারণে মাথা ব্যাথা শুরু হয়ে যায়, আবার অনেক সময় মানসিক চাপের কারণেও মাথা ব্যথা শুরু হয় । এই ধরনের মাথা ব্যথা কমানোর জন্য বেশ কিছু কাঠবাদাম চিবিয়ে খেয়ে নিন । কাঠবাদামে রয়েছে “স্যালিসিন” নামক এক প্রকার উপাদান যা মাথা ব্যথা দুরীকরনে কাজ করে থাকে এবং আপনার মাথা ব্যথা দ্রুত নিরাময় করতে সাহায্য করবে ।

৬। লবণ যুক্ত আপেলঃ

মাথাব্যাথায় আপেল বেশ ভুমিকা রাখে । মাথাব্যাথার সময় একটুকরা আপেল চিবতে থাকুন, তবে এতে একটু লবণ ছিটিয়ে নিবেন । এটা দ্রুত মাথাব্যথা মুক্ত করতে সাহায্য করবে ।

৭। হাসিখুশি মনঃ

অনেকেই হয়তো বিশ্বাস করতে চাইবেন না একটি কথা তবুও বলি । আনার যখন মাথাব্যাথা করবে তখন সেদিক খেয়াল না দিয়ে অন্যদিকে মনোনিবেশ করুন । এর ফলে দেখবে আপনার মাথাব্যাথা কমতে শুরু করেছে । একটু চেষ্টা করে দেখুন তবেই এর ফলাফল আপনিও বুঝতে পারবেন ।

৮। আইসব্যাগঃ

বাজারে নানা আকারের অনেক রকম আইস প্যাক কিনতে পাওয়া যায় । একটি আইসবাগ এ বরফ ভরে নিয়ে তা মাথার ওপরে অর্থাৎ ঠিক মাথার মস্তকে কিছুক্ষন ধরে রাখুন । দেখবেন মাথা ব্যথা উপশম হচ্ছে আস্তে আস্তে ।

মাথা ব্যথার আমল ও দোয়া-

কুরআনুল কারিমে মাথা ব্যথায় রয়েছে আমল ও দোয়া-

لَّا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ

উচ্চারণ : লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুন।’ (সুরা ওয়াকিয়া : আয়াত ১৯)

যেভাবে এ দোয়া পড়বেন
যখন কারো মাথা ব্যথায় হয় তখন তার উচিত ডান হাত দিয়ে মাথা চেঁপে ধরে ৩ বার এ দোয়াটি পড়া।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *